JanaBD.ComLoginSign Up

এবার ক্র্যাশ ল্যান্ড করবে ‘নিউ শেপার্ড’

বিজ্ঞান জগৎ 30th May 2016 at 1:47am 156
এবার ক্র্যাশ ল্যান্ড করবে ‘নিউ শেপার্ড’

পুরোপুরি পুনঃব্যবহারযোগ্য রকেট উৎক্ষেপণ করে ইতোমধ্যেই বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে মহাকাশযান নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান ব্লু অরিজিন। এ পর্যন্ত মহাকাশযানগুলো বেশিরভাগ ক্ষেত্রেই শুধু একবার উড্ডয়নের জন্যই ব্যবহৃত হয়ে আসছিল। মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামজনের প্রধান নির্বাহী জেফ বেজোসের প্রতিষ্ঠিত ব্লু অরিজিন মহাকাশযানের ক্ষেত্রে সেই ধারণাকেই বদলে দিয়েছে।
ব্যবসাবাণিজ্যবিষয়ক খবরের সাইট বিজনেস ইনসাইডার জানিয়েছে, ব্লু অরিজিনের তৈরি ‘নিউ শেপার্ড’ ইতোমধ্যেই তিনবার সফলভাবে মাটিতে অবতরণ করতে সক্ষম হয়েছে। আর আগামী বছরই এটি প্রথমবারের মত অভিযাত্রী নিয়ে মহাকাশ ভ্রমণ করবে। এক্ষেত্রে ছয়জন পর্যন্ত যাত্রী বহন করতে পারবে নিউ শেপার্ড।

রকেট নিয়ে সকল পরীক্ষানিরীক্ষা সফল হওয়া সত্ত্বেও মানুষের নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে এটি নিয়ে আরও পরীক্ষা চালাতে চান বেজোস। আর সেই লক্ষ্যেই এবার কিছুটা পাগলামিই করতে যাচ্ছেন ব্লু অরিজিন। এবার ইচ্ছা করেই রকেটের ক্র্যাশ ল্যান্ডিং পরীক্ষা করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

জরুরী অবস্থায় তাদের রকেটটি কেমনভাবে পরিস্থিতি সামলে নিতে পারে সেটি পরীক্ষা করতে ইচ্ছা করেই ল্যন্ডিংয়ের সময় একটি প্যারাসুট অকেজো করে দেবে প্রতিষ্ঠানটি। সেক্ষেত্রে রকেটটি নিরাপদভাবে অবতরণ করতে পারে কিনা সেটিই দেখার বিষয়।

বেজোস অনলাইনে এক বার্তায় বলেন, “এটি একটি উত্তেজনাপূর্ণ মিশনের প্রতিশ্রুতি দেয়।” একটি প্যারাসুট কাজ না করলেও রকেটটি নিরাপদভাবে অবতরণ করতে পারবে বলে বিশ্বাস নির্মাতা দলটির।

বেজোস আরও বলেন, “ব্লু অরিজিনের মূল লক্ষ্যের একটি হচ্ছে নিরাপদ যান তৈরি করা। প্রতিটি সফল মিশন আমাদেরকে শেখার এবং উন্নতি করার সুযোগ দিয়েছে।” আর জরুরী পরিস্থিতিতে যাত্রীরা কি করবেন সে বিষয়ে তাদেরকে ট্রেইনিং দেওয়া হবে বলেও জানান তিনি।

ব্লু অরিজিনের চতুর্থ মিশনের তারিখ এখনও নির্ধারণ করা না হলেও খুব তাড়াতাড়িই এ বিষয়ে বিস্তারিত জানানোর প্রতিশ্রুতি দিয়েছেন বেজোস। সব পরীক্ষা সফল হলে আগামী বছরই ধনকুবেররা নিউ শেপার্ডে করে সাবঅরবিট ভ্রমণ করতে পারবেন বলেও জানানো হয়। এক্ষেত্রে টিকেটের মূল্য কত হবে, সেটি জানায়নি প্রতিষ্ঠানটি।

এদিকে ব্লু অরিজিনের প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান ভার্জিন গ্যালাকটিক ইতোমধ্যেই তাদের ‘স্পেইসশিপটু’-এর টিকেট সংরক্ষণ মূল্য নির্ধারণ করেছে আড়াই লাখ মার্কিন ডলার।

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)