JanaBD.ComLoginSign Up

মেইল বা মেসেজ পাঠাতে To, Cc, Bcc, Reply, Reply to all এর ব্যবহার

ইন্টারনেট দুনিয়া 30th May 16 at 11:08pm 499
মেইল বা মেসেজ পাঠাতে To, Cc, Bcc, Reply, Reply to all এর ব্যবহার

আমার লেখার টাইটেল দেখে অনেকেই হাসতে শুরু করতে পারেন এই ভেবে যে এমন উদ্ভট আর ফাউল বিষয় নিয়ে লেখার সময়ও পান ?

হ্যাঁ, এই মুহূর্তে আমার মেজাজ খুব খারাপ, কারণ অনেকেই অনেক দিন ধরে মেইল ব্যবহার করেন কিংবা ফোরাম, ব্লগ বা ফেসবুকের মতো সোস্যাল নেটওয়ার্ক সাইটে বার্তা আদান প্রদান করেন কিন্তু to, cc, bcc, reply, reply to all ইত্যাদি শব্দগুলো ভালো করে জানেন না বা জানার চেস্টা করেন না, মেইল সেন্ড করেই ক্লান্ত হয়ে পড়েন কিংবা মুচকি হেসে গোঁফে তা দেন, আর আমার মতো পাগলা টাইপ লোক যখন এক গাদা মেইল আইডির সাথে নিজের মেইল আইডি to or cc ফিল্ডে দেখে তখন রেগে নিজের মাথার চুল নিজেই ছিড়েন, আর ইচরে পাকা মেইল থেকে গন্ধ বের করা শুরু হয় তখনই যখন ঐ to or cc ফিল্ডের অন্য মেইলগুলো থেকে একটার পর একটা রিপ্লাই টু অল(reply to all) মেইল আসতে থাকে। কারণ reply to all থাকতে পাবলিক কেন reply তে ক্লিক করবে, কম হয়ে যাবে না।



এখন আসি কাজের কথায়, mail or message আদান প্রদান এর জায়গায় to, cc, bcc ইত্যাদি ফিল্ডগুলো থাকে এবং সেগুলো ব্যবহার করার সময় সামান্য চিন্তা করা উচিৎ।

এক সাথে অনেককে মেইল পাঠাতে to ফিল্ড এ কমা দিয়ে মেইল এড্রেসগুলো লিখে দিলেই হয়ে যায়, আর এখনতো to ফিল্ড এ টাইপ করতে থাকলে auto complete ফিচার থাকার কারণে মেইল আইডি কাছাকাছি মিলে গেলেই সাজেস্টঁ চলে আসে। কিন্তু ব্যাপার হলো, অনেককে এক সাথে মেইল পাঠানোর জন্য আমরা ধুম করে To or CC ফিল্ডে লিখে দেবো না।

মেইল পাঠানোর আগে ও পরেঃ

To: সবাই সবাইকে দেখতে পারবে এবং রিপ্লাই দিতে পারবে

CC(carbon copy): To এর মতো কিন্তু To তে একজনের মেইল আইডি লিখে বাদ বাকী CC তে লিখা হয়। যেমন আমি ক ব্যক্তিকে মেইল পাঠাচ্ছি আর খ, গ ইত্যাদি ব্যক্তিকে এই মেইল এর ব্যাপারে জানিয়ে রাখছি যেখানে খ, গ এবং ক একে অপরকে চেনেন এবং এই মেইল এর ব্যাপারে তাদের সম্পৃক্ততা আছে

BCC(blind carbon copy): BCC আইডিগুলো To এবং CC আইডিগুলো দেখতে পারবে কিন্তু উল্টাটা হয় না, একাধিক BCC আইডি একে অপরকে দেখতে পারে না।

আসুন একটা উদাহরণ দেখিঃ
৫ জন,
কঃ একজন সাধারণ কর্মী
খঃ অন্য একজন সাধারণ কর্মী
গঃ একজন টিম লিড
ঘঃ একজন ম্যানেজার
ঞঃ একজন চিপ টেকনিক্যাল অফিসার

গ(একজন টিম লিড) ঘ(ম্যানেজার) কে মেইল করবে প্রজেক্ট এর স্ট্যাটাস জানিয়ে, তাহলে To ফিল্ডে দেবে ঘ এর মেইল আইডি, আর CC তে দেবে ক এবং খ এর মেইল আইডি। এখন ম্যানেজার যখন রিপ্লাই দেবে, তখন চাইলে রিপ্লাই দেবে reply or reply to all দিতে পারেন কারণ এখানে যাদের মেইল আইডি ব্যবহার করা সবাই সবাইকে চেনে. আবার ম্যানেজার রিপ্লাই দেওয়ার সময় BCC তে চিপ টেকনিক্যাল অফিসার এর আইডি দিতে পারেন। তাহলে ব্যবহার কি হবে ? টিম লিড বা অন্য সাধারণ কর্মী জানবে ম্যানেজার তদের রিপ্লাই দিয়েছে কিন্তু চিপ টেকনিক্যাল অফিসার যে একই রিপ্লাই পেয়েছে জানবে না। এটা অনেকটা প্রটোকল মেইনটেইন করা এবং cc, bcc এর বাস্তব ব্যবহার।

ধরুন , আপনার বিয়ে, মেইল খুলে সব বন্ধুদের মেইল আইডি To ফিল্ডে দিয়ে জানিয়ে দিলেন, দোস্তারা বিয়ে করছি অমুক দিন, একটা বড় গিফট সাথে করে এসে নির্দিষ্ট দিন এ খেয়ে যাস। ব্যাস সব ফ্রেন্ড মিলে রিপ্লাই টু অল দেয়া শুরু করবে। কিন্তু ধরি ক, খ, গ , ঘ আমার ভালো বন্ধু কিন্তু খ হয়তো ঘ কে চেনেই না। আবার খ হলো একটি মেয়ে বন্ধুর মেইল আইডি যে সহজে কারো সাথে মেইল আইডি শেয়ার করে না। এখন বলুন এভাবে গন মেইল করা কি ঠিক হলো। উচিৎ সব বন্ধুদের মেইল আইডি BCC তে দিয়ে মেইল করা।

মাঝে মাঝে দেখি অনেক সাইট থেকে বা অনেক বন্ধু দুই ঈদ, দূর্গা পুজা, বছরের বিশেষ জাতীয় দিবসে শুভেচ্ছা বানী পাঠিয়ে ধন্য করে এক সাথে গন মেইল করে আর কিছুক্ষন পর পর আবার কেউ না কেউ সেটার reply to all ঝেড়ে দেয়। হুম বলতে পারেন তাতে কি হয়েছে। আমার হয়। আমি প্রতিটি মেইল গুরুত্ব সহকারে পড়ি, উত্তর দেওয়ার চেস্টা করি কিন্তু যখন কাছের কারো কাছ থেকে এই ধরনের বোকামী দেখি মেজাজ খারাপ হয়ে যায়। শুধু গালিটা দিতে পারি না কারণ ভালো দেখাবে না।

আজকেই ফেসবুকে শুকান্তি নামে এক বন্ধু মেসেজ দিছে সবাইরে যে, সে ব্যাচেলার লাইফ শ্যাষ করতে যাচ্ছে। ভালো কথা। গন মেসেজ ফেসবুকের সব বন্ধুদের, তো কোন সমস্যা নাই। ফেসবুকে এ ধরনের ক্ষেত্রে মেসেজের ডান ডিকে ‘reply’ বাটন থাকে, আর নিচে বড় করে থাকে reply to all. তো আজকে কিছুক্ষন পর পর সবাই শুকান্তির মেসেজের জবাব দিচ্ছে “reply to all” চেপে কারণ শুকান্তির মূল মেসেজের পাশে যে একটা reply বাটন আছে সেটার দিকে খেয়াল দিবে কে, এতো খানি চিন্তা করার সময় কার আছে।

অনেকেই এই cc or bcc এর বিষয়গুলো জানেন না, কেউ কেউ জানার ইচ্ছাও কোন দিন পোষন করেননি, তাই বক বক করলাম। কারণ কাছের মানুষদের মনে মনে গালি আমি ঠিকই দেই যখন কেউ ‘গনমেইল’ করে। ইচ্ছা হয় সামনে পেলে যদি চুল ছিড়

Googleplus Pint
Like - Dislike Votes 19 - Rating 7.4 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
প্রোফাইল ছবি আর চুরি করা যাবে না প্রোফাইল ছবি আর চুরি করা যাবে না
5 hours ago 52
হোয়াটসঅ্যাপ আপডেটে পাবেন দারুণ সব ফিচার্স হোয়াটসঅ্যাপ আপডেটে পাবেন দারুণ সব ফিচার্স
Yesterday at 10:43am 145
বাংলাদেশে পেপাল আসছে ১৯ অক্টোবর বাংলাদেশে পেপাল আসছে ১৯ অক্টোবর
Oct 10 at 8:31am 609
ফেসবুকের নতুন সুবিধা ‘ওয়ার্কপ্লেস’ ফেসবুকের নতুন সুবিধা ‘ওয়ার্কপ্লেস’
Oct 08 at 12:31pm 187
মৃত্যুর পর আপনার সোশাল মিডিয়া অ্যাকাউন্টটির কী হবে? মৃত্যুর পর আপনার সোশাল মিডিয়া অ্যাকাউন্টটির কী হবে?
Oct 06 at 8:14am 615
ম্যাসেঞ্জারের ইমোজি সরিয়ে নিচ্ছে ফেইসবুক ম্যাসেঞ্জারের ইমোজি সরিয়ে নিচ্ছে ফেইসবুক
Oct 04 at 8:55am 551
মুখ দেখে এবার খুলবে ফেসবুক অ্যাকাউন্ট, আসছে 'ফেস রিকগনিশন' মুখ দেখে এবার খুলবে ফেসবুক অ্যাকাউন্ট, আসছে 'ফেস রিকগনিশন'
Oct 01 at 9:54pm 549
বাংলা ওয়েবসাইটে ‘অ্যাডসেন্স’ চালু করেছে গুগল বাংলা ওয়েবসাইটে ‘অ্যাডসেন্স’ চালু করেছে গুগল
Sep 27 at 1:41pm 420

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

ফিফার বর্ষসেরা খেলোয়াড় রোনালদো!
জানেন কি, বলিউডের কোন গায়কের অনুরাগী কোহলি?
স্টেডিয়াম নয়, যেন পাড়া-গায়ের কোনো এক ধানখেতে খেলছে বাংলাদেশ!
রেসিপি: সুস্বাদু বাদামের হালুয়া
পিকেকে কথা কম বলতে বললেন মেসি
‘সিংহাম থ্রি’ করতে আগ্রহী অজয়
মেসি-রোনালদোদের হারালেই ৩০ মিলিয়ন ইউরো পাবেন নেইমার!
হ্যাকারদের হাত থেকে স্মার্টফোন বাঁচাতে করণীয়