JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

জেগে উঠে যে ৭ কাজ না করাই ভালো!

লাইফ স্টাইল 31st May 2016 at 7:29am 436
জেগে উঠে যে ৭ কাজ না করাই ভালো!

প্রতিদিন সকাল হলেই মনে হয় আরো একটু ঘুমিয়ে নেই। কখনো মনে হয়, সকালটা একটু দেরিতে হলেই পারতো। কিন্তু সময় তো সময়ের নিয়মেই চলে। সকাল হয়েছে তাই বিছানা ছাড়তে হবে। তারপরও কত আদিখ্যেতা আমাদের।

সকালে ঘুম থেকে ওঠার পরও নানাবিধ কার্যক্রম চলতে থাকে প্রতিনিয়ত। কিন্তু জানেন কি, ঘুম থেকে ওঠার পরে কী কী করা উচিত নয়? তাহলে এখনই জেনে নিন ঘুম ভাঙ্গার পর যে কাজগুলো না করাই ভালো-

১) অ্যালার্ম বন্ধ করে আবার ছোট্ট করে ঘুমিয়ে নেয়ার জন্য শোবেন না। এতে আপনার শরীর আবার গভীর ঘুমের দিকে যাত্রা করে। কিন্তু কাজের তাড়ায় পর্যাপ্ত ঘুম আপনার পক্ষে সম্ভব হয় না। ফলে ঘুম থেকে উঠেও ঘুম-ঘুম ভাব আর যেতে চায় না।

২) ঘুম থেকে উঠে বিছানায় কুঁকড়ে শুয়ে থাকবেন না। বরং আড়মোড়া ভাঙুন। ঘুম থেকে উঠে আড়মোড়া ভাঙলে শরীরে আনন্দের ভাব সঞ্চারিত হয়।

৩) ঘুম থেকে উঠেই কফি খাবেন না। কফি যদি খেতেই হয় তাহলে সকাল সাড়ে ৯টার পরে খান।

৪) ঘুম থেকে উঠেই নিজের মোবাইলটি ঘাঁটাঘাঁটি করবেন না। এতে জীবনের সমস্যা, অপ্রত্যাশিত উপহার বা প্রিয়জনের প্রত্যাশা- সবকিছুর আবর্তে আচমকা গিয়ে পড়তে হয়। এমনকি কোনো কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমে গিয়ে মেজাজও হারিয়ে ফেলতে পারেন।

৫) বিছানা অগোছালো রেখে অন্য কাজে হাত দেবেন না। বরং ঘুম থেকে উঠেই বিছানার বালিশ-চাদর ইত্যাদি ঠিকঠাক করে নিন। ফলে সারাদিনের কাজই গুছিয়ে করবার প্রবণতা বাড়বে।

৬) ঘুম থেকে ওঠার পরেই সারাদিন কী কী করবেন সেই ভাবনায় ডুবে যাবেন না। বরং ঘুম ভাঙার পর মস্তিস্ককে নিজের ছন্দে চলতে দিন। সে নিজে থেকে যা ভাবার ভাবুক।

৭) দিনের কাজের জন্য যখন প্রস্তুত হচ্ছেন তখন অন্ধকারে তৈরি হবেন না। দিনের আলো আমাদের শরীরকে কাজের জন্য প্রস্তুত হতে সাহায্য করে। তাই ঘুম ভাঙার পরে দিনের আলোর মুখোমুখি হওয়াই বুদ্ধিমানের কাজ।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 4 - Rating 7.5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)