JanaBD.ComLoginSign Up

সৌন্দর্য চর্চায় গোলাপ

রূপচর্চা/বিউটি-টিপস 31st May 2016 at 9:52am 217
সৌন্দর্য চর্চায় গোলাপ

এই ফুলে আছে ভিটামিন সি, প্রাকৃতিক তেল ও প্রোটিন, যা ত্বক কোমল ও চকচকে করে তুলতে সাহায্য করে।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে গোলাপ ব্যবহার করে কীভাবে স্ক্রাব ও মাস্ক তৈরি করা যায় তার পদ্ধতি বর্ণনা করা হয়।

পাপড়ির স্ক্রাব: গোলাপের পাপড়ি শুকিয়ে গুঁড়া করে, তৈরি করা যেতে পারে ঘরোয়া স্ক্রাবার। উজ্জ্বল ত্বকের জন্য এই স্ক্রাব বেশ উপকারী।

স্ক্রাব তৈরি করতে প্রয়োজন হবে আধা কাপ শুকনা গোলাপের পাপড়ি, এক কাপ চিনি, সিকি কাপ বিশুদ্ধ নারিকেল তেল, দুই থেকে তিন ফোঁটা এসেনশিয়াল অয়েল (পছন্দ মতো)।

শুকনা গোলাপের পাপড়ি গুঁড়া করে নিতে হবে। এর সঙ্গে বাকি সব উপকরণ মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে গোলাপের পাপড়ির স্ক্রাব। এক সঙ্গে বেশি পরিমাণে বানিয়ে চাইলে সংরক্ষণও করতে পারেন। সপ্তাহে দুই থেকে তিন বার স্ক্রাব করা উচিত।

গোলাপ ও ওটস ফেইস মাস্ক: এই মাস্ক তৈরি করতে প্রয়োজন হবে সিকি কাপ গোলাপের পাপড়ি গুঁড়া, দুই টেবিল-চামচ কাঠবাদামের গুঁড়া, ৪ টেবিল-চামচ মিহি করে গুঁড়া করা ওটস, দুই থেকে তিন ফোঁটা ল্যাভেন্ডার তেল।

প্রতিটি উপাদান ভালোভাবে মিশিয়ে মাস্ক ত্বকে মেখে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। ধুয়ে ফেলার আগে ভেজা হাতে আলতো করে ম্যাসাজ করে নিতে হবে। এই মাস্ক ত্বকে পুষ্টি যোগাবে এবং ত্বক এক্সফলিয়েট করবে।

তাই এরপর থেকে গোলাপ ফেলে না দিয়ে বরং পাপড়িগুলো শুকিয়ে গুঁড়া করে সংরক্ষণ করতে পারেন। আর তা দিয়ে তৈরি করে নিতে পারবেন রূপচর্চার উপকরণ।

Googleplus Pint
Like - Dislike Votes 12 - Rating 3.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)