JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

দূর করুন ত্বকের তৈলাক্ততা

রূপচর্চা/বিউটি-টিপস 1st Jun 2016 at 7:38am 342
দূর করুন ত্বকের তৈলাক্ততা

গরমের কষ্টের সঙ্গে আরেকটি বিরক্তি যোগ করে তৈলাক্ত ত্বক। মুখের ফ্রেশ ভাবটাও নষ্ট হয়ে যায় খুব দ্রুত। এমন ত্বকে লোমকূপ বড় হয়ে তেল জমে ব্রণ ওঠে। তাই গরমে প্রতিকূল আবহাওয়া থেকে তৈলাক্ত ত্বক রক্ষা করতে হলে প্রতিদিন ভালোভাবে ত্বক পরিষ্কার করতে হবে। বাড়িতে বসেই ত্বকের যত্ন নিতে পারেন। সেজন্য-

- শশার রস তৈলাক্ত ভাব দূর করতে খুবই কার্যকর। প্রতিদিন বাইরে থেকে এসে শশার রস দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন।

- কলা ত্বকের তৈলাক্ত ভাব দূর করায় বেশ কার্যকর ভূমিকা পালন করে। এজন্য একটা পাকা কলার পেস্টের সঙ্গে ১ টেবিল চামচ মধু ও কয়েক ফোটা লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার মুখে লাগিয়ে ২০ মিনিট পর পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

- স্ক্রাব ব্যবহার করতে চাইলে কলার পেস্টের সঙ্গে চালের গুঁড়া মিশিয়ে নিলেই হবে। যাদের মধুতে অ্যালার্জি নেই, তারা সামান্য মধুও মিশিয়ে নিতে পারেন এই মিশ্রণে। সপ্তাহে দুই দিন এই প্যাক ব্যবহার করলে ত্বক পরিষ্কার হবে। ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস দূর হয়ে যাবে। খেয়াল রাখতে হবে, ব্রণ থাকলে স্ক্রাব করা যাবে না।

- গ্রিন টি ত্বকের তৈলাক্ত ভাব দূর করায় বেশ উপকারি। এই গ্রিন টি দিয়ে সহজেই একটি মাস্ক আপনি তৈরি করে নিতে পারেন মুখে মাখার জন্য। এজন্য আপনাকে ২ টেবিল চামচ গ্রিন টি এর সঙ্গে ১ টেবিল চামচ মুলতানি মাটি, ১ টেবিল চামচ মধু ও এক চা চামচ ঘৃতকুমারীর জেল মিশিয়ে মাস্ক বানিয়ে নিন। মুখে মেখে ২০ মিনিট পর ভালো করে ধুয়ে ফেলুন। এই মাস্কটি রাতে ব্যবহার করলে বেশি উপকার পাওয়া সম্ভব।

- গোলাপ জল, লেবুর রস সমান পরিমাণে নিয়ে একটি প্যাক বানিয়ে আধ ঘণ্টা মুখে লাগিয়ে রাখুন। আলতো ভাবে তুলো দিয়ে মুখ পরিষ্কার করুন ধীরে ধীরে। এতে ব্রণ এবং ফুসকুড়ির দাগ উধাও হয়ে যাবে।

- প্রচুর পরিমাণে পানি পান করুন। পানি আপনার বকের তৈলাক্ততা দূর করতে সাহায্য করে। ডাক্তারের মতে প্রতি দিন ৮ থেকে দশ গ্লাস পানি পান করা শরীরের জন্য খুব উপকারী।

- প্রতিদিন সাত থেকে নয় ঘণ্টা ঘুমান, তাহলে আপনার স্কিনের ক্লান্ত ভাব দুর হয়ে যাবে।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 9 - Rating 4.4 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)