JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

ইউরোর দল পরিচিতি : সুইডেন

ফুটবল দুনিয়া 1st Jun 2016 at 9:33am 202
ইউরোর দল পরিচিতি : সুইডেন

১০ জুন পর্দা উঠবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ তথা ইউরো-২০১৬ এর। ইউরোর ১৫তম আসরের আয়োজক ইউরোপের অন্যতম সমৃদ্ধশালী দেশ ফ্রান্স। অবশ্য তারা দুই-দুইবারের চ্যাম্পিয়নও।

১৯৯৬ সাল থেকে ইউরোতে ১৬টি করে দল অংশ নিলেও এবারই প্রথম খেলতে যাচ্ছে ২৪টি দল। তাদেরকে ৬টি গ্রুপে বিভক্ত করে অনুষ্ঠিত হবে প্রতিদ্বন্দ্বিতা।

ইউরোপের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মাঠে নামবে সেরা ২৪টি দেশ। তার আগে MySmsBD.Com এর পাঠকদের জন্য ইউরো ২০১৬ তে অংশ নেওয়ার দলগুলোর পরিচিতি পর্ব তুলে ধরা হচ্ছে। সেই ধারাবাহিকতায় আজকের আলোচ্য দল সুইডেন।

★ ইউরোপের এই দলটির আদ্যোপান্ত MySmsBD.Com এর পাঠকদের জন্য তুলে ধরা হল :

যেভাবে ইউরো ২০১৬ এর চুড়ান্ত পর্বে সুইডেন :
গ্রুপ ‘জি’ থেকে বাছাই পর্বে অংশ নেয়া সুইডেনের মূলপর্বে জায়গা করে নেয়া মোটেও সহজ ছিল না। অবশ্য বাছাইপর্বের প্রথমার্ধে ঠিক পথেই এগুচ্ছিল ইব্রাহিমোভিচের দল। কিন্তু শেষ দিকে গ্রুপ ‘জি’ থেকে পরবর্তীতে সরাসরি চূড়ান্তপর্বে জায়গা করে নেয়া রাশিয়া ও অস্ট্রিয়ার সাথে হারে সুইডেনের জায়গা হয় প্লে-অফে। শেষ পর্যন্ত ইব্রাহিমোভিচের দূর্দান্ত পারফরম্যান্সে ডেনমার্ককে প্লে-অফে হারিয়ে ফ্রান্সের টিকেট নিশ্চিত করে সুইডেন।

ইউরোতে সুইডেনের অতীত পারফরম্যান্স :
এ নিয়ে মোট ষষ্ঠবারের মতো ইউরো খেলতে যাচ্ছে ১৯৫৮ বিশ্বকাপের ফাইনাল খেলা সুইডেন। এর আগে পাঁচবার অংশ নিয়ে সাফল্য বলতে ১৯৯২ ইউরোর সেমিফাইনালে খেলা। সেবার স্বাগতিক সুইডেনের হয়ে টমাস ব্রলিন, মার্টিন ডাহলিনের দূর্দান্ত পারফরম্যান্সের পরও সেমিতে জার্মানির কাছে হেরে যায় তারা। কিন্তু এরপর সুইডেন গ্রুপপর্ব পেরুতে পেরেছে মাত্র একবার, ২০০৪ সালে।

ইউরোতে সুইডেনের শক্তিশালী দিক :
কোচ এরিক হারমেনের ৪-৪-২ ফরম্যাশনে ইব্রাহিমোভিচকে প্রথাগত স্ট্রাইকার হিসেবে সবার উপরে রেখে পাল্টা আক্রমণভিত্তিক দুর্দান্ত গতির ফুটবলই সুইডেনের শক্তিশালি দিক এবারের ইউরোতে। ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা বেশ কয়েকজন গতিময় ফুটবলারের সাথে ইব্রা’র সমন্বয়ে কাউন্টার অ্যাটাকে সুইডেন হয়ে উঠতে পারে ভয়ংকর।

ইউরোতে সুইডেনের দুর্বল দিক :
আসন্ন ইউরোতে সম্ভবত সুইডেনই একমাত্র দল যারা অনেকটা একজনের উপর নির্ভরশীল একটি দল। রক্ষণ থেকে আক্রমণ সবজায়গায় ইউরোপের শীর্ষ লিগগুলোতে খেলা অভিজ্ঞ খেলোয়াড়ের সংকট বিপদে ফেলতে পারে মূলপর্বে অপেক্ষাকৃত কঠিন গ্রুপে পড়া সুইডেনকে।

ইউরোতে সুইডেনের বাজির ঘোড়া :
হালের সুইডেন ফুটবল বলতেই যে নামটি সবার আগে সামনে চলে আসে তিনি ‘জ্লাতান ইব্রাহিমোভিচ’। ৬২ গোল নিয়ে সুইডেনের সর্বকালের সর্বোচ্চ গোলদাতাও তিনিই। ফর্ম দেখলে কে বলবে ৩৪ পেরিয়ে ৩৫ এ পা দেয়ার অপেক্ষায় আছেন তিনি। এবারের ইউরো বাছাইপর্বেও করেছেন ১১ গোল। এদিকে পিএসজির হয়েও দূদান্ত একটি মৌসুম গেছে তার। সর্বশেষ ফ্রেঞ্চ কাপ ফাইনালেও করেছেন জোড়া গোল। বড় ম্যাচে সবসময় একটু বেশি উজ্জ্বল ইব্রাকে ঘিরেই এবারের ইউরোতে ভালো কিছু করার স্বপ্ন দেখছে সুইডিশরা। ক্লাবের হয়ে সম্ভাব্য প্রায় সব শিরোপা জেতা ইব্রা কী পারবেন দেশকে কিছু উপহার দিতে? অপেক্ষা দশ জুনের।

এক নজরে ইউরোতে সুইডেন :
এর আগে ইউরোতে খেলেছে: পাঁচ বার

শিরোপা: নেই

বর্তমান ফিফা‍ র‌্যাঙ্কিং : ৩৬

বর্তমান কোচ : এরিক হারমেন

ইউরো ২০১৬ তে গ্রুপ : ‘ই’

ইউরো ২০১৬ গ্রুপ পর্বের প্রতিপক্ষ : ইতালি, বেলজিয়াম ও আয়ারল্যান্ড

ইউরোতে সেরা পারফরম্যান্স : ১৯৯২ ইউরোতে সেমিফাইনাল খেলা

সাবেক তারকা ফুটবলার : হেনরিক লারসন, টমাস ব্রলিন ও গুনার নরডাল।

Googleplus Pint
Like - Dislike Votes 9 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)