JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

ছেলেরা ব্রন থেকে মুক্তি পাবেন যেভাবে

রূপচর্চা/বিউটি-টিপস 1st Jun 2016 at 12:58pm 750
ছেলেরা ব্রন থেকে মুক্তি পাবেন যেভাবে

ব্রন শুধু টিনএজার কিংবা মেয়েদেরই বড় একটা সমস্যা নয়। ব্রন’র সমস্যায় ভুগতে হয় ছেলেদেরকেও। মেয়েদের ক্ষেত্রে যেমন বয়ঃসন্ধিতে ব্রন’র সমস্যা দেখা দেয়, ঠিক একইভাবে ছেলেদের ক্ষেত্রেও বয়ঃসন্ধিতে এমনকি বয়ঃসন্ধির পরেও ব্রন’র সমস্যা দেখা দেয়। চর্ম বিশেষজ্ঞরা বলেন যে, ব্রন নখ দিয়ে খুঁটলে আরও বেড়ে যায়। ব্রন হওয়ার কারণ হিসেবে তাঁরা বলেন যে, বয়ঃসন্ধিতে মেয়েদের হরমোনের পরিবর্তন হয়। এই হরমোনের পরিবর্তনের জন্যই ব্রন হয়। আবার অনেক সময় শুধু হরমোনের কারণেই নয়, ধুলো, ধোঁয়া, পরিবেশ দূষণের কারণেও আমাদের ত্বকের প্রচুর ক্ষতি হয়।

মেয়েদের ক্ষেত্রে ব্রন’র অনেকরকম চিকিৎসা এবং বিভিন্ন প্রোডাক্ট রয়েছে ব্রন’র থেকে মুক্তি পাওয়ার। কিন্তু ছেলেদের ক্ষেত্রে বাজারে এখনও তেমন কোনও উপকারী প্রোডাক্ট আসেনি। তবে ঘরোয়া কিছু পদ্ধতি এবং কিছু নিয়ম মেনে চললে ব্রন’র হাত থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

★ ছেলেরা কীভাবে ব্রন’র হাত থেকে মুক্তি পাবেন দেখে নিন-

১) সারাদিনে অন্তত ৩ থেকে ৪ বার ভালো করে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুঁতে হবে। এর ফলে ত্বকের উপরিভাগে লেগে থাকা ধুলো-ময়লা পরিষ্কার হয়ে যায়। যে সমস্ত ফেসওয়াশ শুধুমাত্র ছেলেদের জন্য, সেই ফেসওয়াশ দিয়ে ভালো করে মুখ পরিষ্কার করতে হবে। ফেসওয়াশ ব্যবহারের সময় কয়েক মিনিট সময় নিয়ে ভালো করে ঘষে ঘষে ত্বকের মৃত কোষগুলিকে তুলে ফেলতে হবে।

২) সারাদিন প্রচুর পরিমানে পানি খেতে হবে। হজমের গোলমালের জন্যেও অনেকসময় ব্রন’র সমস্যা হতে পারে। তাই অতিরিক্ত পরিমানে তেল-মশলা দেওয়া খাবার নয়, সেদ্ধ জাতীয় খাবার খেতে হবে। এতে আপনার লিভারও ভালো থাকবে। আর হজমের সমস্যাও অনেক কমে যাবে।

৩) ব্রন হলে একেবারেই তা নখ দিয়ে খোঁটা চলবে না। বা সারাক্ষণ তাতে হাত দিলেও ব্রন বেড়ে যাওায়ার সম্ভাবনা থাকে। ব্রন খুঁটলে তার দাগ চিরকালের জন্য আপনার ত্বকে থেকে যেতে পারে।

৪) আপনি যদি রোজ দাড়ি কামান, তাহলে অবশ্যই উন্নতমানের ইলেক্ট্রিক রেজার ব্যবহার করবেন।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 17 - Rating 2.4 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)