JanaBD.ComLoginSign Up

বর্ষায় এই সমস্যাগুলো দূরে থাক!

লাইফ স্টাইল 1st Jun 2016 at 6:15pm 284
বর্ষায় এই সমস্যাগুলো দূরে থাক!

এই গরমে একটু বৃষ্টি মানেই যেনো স্বস্তি। আবার বর্ষা মানেইতো কারণে-অকারণে বৃষ্টিতে ভেজা। কাদায় মেখে অস্বস্তি। সর্দি-জ্বরের আশঙ্কা। তবে একটু সাবধান হলেই বর্ষাতেও আপনি ফিট আর হেলদি থাকতে পারেন। কী করবেন আর কী করবেন না, আসুন জেনে নেই।

বৃষ্টিতে অনিচ্ছা সত্ত্বেও ভিজে গেলে বাসায় এসে গোসল করে নিন। গোসল করা সম্ভব না হলে ভেজা জামা-কাপড় বদলে ফেলার চেষ্টা করুন।

বৃষ্টিতে ভিজে যাওয়ার পর গরম স্যুপ খান। সম্ভব না হলে পান করতে পারেন চা বা কফি। খেতে পারেন গরম দুধও।

তা হলে উষ্ণতা অনুভব করবেন। বৃষ্টিতে ভিজে অসুস্থ হলে ভিটামিন 'সি'র ঘাটতি দেখা দেয়। তাই এ বর্ষায় সব সময় খাওয়া উচিত ভিটামিন 'সি'-সমৃদ্ধ খাবার। লেবু বা টক-জাতীয় খাবারেই রয়েছে ভিটামিন 'সি'।

বর্ষায় ঘন ঘন জ্বর নতুন কোনও ব্যাপার নয়। রোজ হালকা এক্সারসাইজ করুন। তাতে শরীর অনেকটাই ফিট থাকবে। বর্ষা মানেই ফ্লু ভাইরাসের সংক্রমণ। ফ্লু ভাইরাসের সংক্রমণের থেকে বাঁচতে প্রচুর পরিমাণে পানি পান করুন।

বর্ষায় ব্যাক্টেরিয়ার সংক্রমণ ঘটতেই পারে। ব্যাক্টেরিয়া থেকে হতে পারে টায়ফয়েডের মতো অসুখ। ব্যাক্টেরিয়া থেকে দূরে থাকতে রাস্তার খাবার এড়িয়ে চলুন। কোনও কিছু খাওয়ার আগে ভালো করে হাত ধুয়ে নিন। বর্ষায় ধূমপান করলে শ্বাসযন্ত্রের সমস্যা বাড়ে। তাই ধূমপান যতটা সম্ভব এড়িয়ে চলুন।

খেয়াল রাখতে হবে, বর্ষায় যেন আশপাশে পানি না জমে। কারণ জমা পানিই হলো মশার আঁতুড়ঘর। এতে মশার কামড় থেকে যেমন বাঁচবেন, তেমনই আটকানো যাবে ম্যালেরিয়া-ডেঙ্গুও।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 5 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)