JanaBD.ComLoginSign Up

যেসব প্রাকৃতিক খাবারে বাড়ে দৈহিক শক্তি

সাস্থ্যকথা/হেলথ-টিপস 07 Feb 2018 at 9:54am 769
Googleplus Pint
যেসব প্রাকৃতিক খাবারে বাড়ে দৈহিক শক্তি

খাদ্যাভ্যাস ও দৈহিক শক্তির মাঝে একটি নিবিড় সম্পর্ক রয়েছে। কখনো এটি শরীরকে চাঙ্গা করে তোলে। আবার এমন কিছু খাবার রয়েছে যা খেলে হিতে বিপরীত হয়। তাই দৈনন্দিন খাবারের প্রতি পূর্ণ মনোযোগী হওয়া জরুরি। কেননা, সুখী দাম্পত্য জীবনের জন্য স্বামী-স্ত্রীর মধ্যে ভালো বোঝাপড়া থাকার পাশাপাশি দরকার স্বাস্থ্যকর দৈহিক সম্পর্ক।

আর সেক্ষেত্রে বর্তমান যুগে প্রাকৃতিক খাদ্যই অনেক বেশি কার্যকরী হিসেবে বিবেচিত হয়। গবেষণায় দেখা গেছে, খাবার মেনুতে নিয়মিত দুধ, ডিম এবং মধু রাখলে এবং নিয়মতান্ত্রিক জীবন যাপন করলে দৈহিক দুর্বলতা দূর হয়। এছাড়া দৈহিক শক্তি বাড়াতে আরও যা খাওয়া দরকার :

রসুন : দৈহিক সমস্যা থাকলে এখনই নিয়মিত রসুন খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। স্মরণাতীতকাল থেকেই নারী পুরুষ উভয়েরই দৈহিক শক্তি বাড়াতে রসুনের পুষ্টিগুণের কার্যকারিতা সর্বজনস্বীকৃত। রসুনে রয়েছে এলিসিন নামের উপাদান যা দৈহিক ইন্দ্রিয়গুলোতে রক্তের প্রবাহ বাড়িয়ে দেয়।

ডিম : দৈহিক দুর্বলতা দূর করতে এক অসাধারণ খাবার ডিম।প্রতিদিন সকালে, না পারেন সপ্তাহে অন্তত ৫ দিন ১টি করে ডিম সিদ্ধ করে খান। এতে আপনার দুর্বলতার সমাধান হবে।

চকলেট : চকলেটে রয়েছে ফেনিলেথিলামিন (পিইএ) ও সেরোটোনিন। এ দুটি পদার্থ আমাদের মস্তিষ্কেও রয়েছে। এগুলো দেহে শক্তির মাত্রা বাড়াতে সহায়ক। পিইএ’র সঙ্গে অ্যানান্ডামাইড মিলে অরগাজমে পৌঁছাতে সহায়তা করে।

ভিটামিন সি জাতীয় ফল : দৈহিক স্বাস্থ্য ভালো রাখতে চাইলে প্রতিদিন খাবার তালিকায় রঙিন ফলমূল রাখুন। আঙ্গুর, কমলা লেবু, তরমুজ, পিচ ইত্যাদি ফল দৈহিক ক্ষমতা বৃদ্ধির জন্য অত্যন্ত উপকারী। গবেষণায় দেখা গেছে, একজন পুরুষের প্রতিদিনের খাবার তালিকায় অন্তত ২০০ মিলিগ্রাম ভিটামিন সি থাকলে তার স্পার্মের কোয়ালিটি উন্নত হয়।

দুধ : যেসব খাবারে বেশি পরিমাণ প্রাণিজ-ফ্যাট আছে এমন প্রাকৃতিক খাদ্য দৈহিক শক্তির উন্নতি ঘটায়। যেমন, খাঁটি দুধ, দুধের সর, মাখন ইত্যাদি। বেশিরভাগ মানুষই ফ্যাট জাতীয় খাবার এড়িয়ে চলতে চান। কিন্তু যদি দৈহিক শক্তির হরমোন তৈরি হওয়ার পরিমাণ বাড়াতে চান তাহলে প্রচুর পরিমাণে ফ্যাট জাতীয় খাবারের দরকার। তবে সবগুলোকে হতে হবে প্রাকৃতিক এবং স্যাচুরেটেড ফ্যাট।

জয়ফল : গবেষণায় দেখা গেছে, জয়ফল থেকে এক ধরনের দৈহিক শক্তি নিঃসৃত হয়। সাধারণভাবে এই যৌগটি রক্ত সঞ্চালন বাড়ায়। ফলে দৈহিক শক্তি বৃদ্ধি পায়। কফির সাথে মিশিয়ে জয়ফল খেতে পারলে দুইটির কাজ একত্রে পাওয়া সম্ভব।

মধু : দৈহিক দুর্বলতার সমাধানে মধুর গুণের কথা সবারই কম-বেশি জানা। তাই দৈহিক শক্তি বাড়াতে প্রতি সপ্তাহে অন্তত ৩/৪ দিন ১ গ্লাস গরম পানিতে ১ চামচ খাঁটি মধু মিশিয়ে পান করুন।

গরুর মাংস : গরুর মাংসে প্রচুর জিঙ্ক থাকে। তাই দৈহিক শক্তি বাড়াতে কম ফ্যাটযুক্ত গরুর মাংস খান। যেমন গরুর কাঁধের মাংসে, রানের মাংসে কম ফ্যাট থাকে এবং জিঙ্ক বেশি থাকে। এইসব জায়গার মাংসে প্রতি ১০০ গ্রামে ১০ মিলিগ্রাম জিঙ্ক থাকে।

কফি : কফি দৈহিক শক্তি বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কফিতে যে ক্যাফেইন থাকে তা শক্তি বাড়ার জন্য গুরুত্বপূর্ণ।

কলা : কলার রয়েছে ভিটামিন এ, বি, সি ও পটাশিয়াম। ভিটামিন বি ও পটাশিয়াম দৈহিক শক্তি বাড়ায়। আর কলায় রয়েছে ব্রোমেলিয়ানও। যা শরীরের টেস্টোস্টেরনের মাত্রা বাড়াতেও সহায়ক। আর সর্বোপরি কলায় রয়েছে প্রচুর পরিমাণ শর্করা যা আপনার দেহের শক্তি বৃদ্ধি করে। ফলে ক্লান্তি আসবে না।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 9 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
ইফতারের পর যে ৩টি কাজ করা উচিত নয় ইফতারের পর যে ৩টি কাজ করা উচিত নয়
Yesterday at 6:10pm 215
রমজানের ৭ বিস্ময়কর স্বাস্থ্য উপকারিতা রমজানের ৭ বিস্ময়কর স্বাস্থ্য উপকারিতা
20 May 2018 at 9:58am 235
ইফতারে ছোলা খাবেন কেন? ইফতারে ছোলা খাবেন কেন?
18 May 2018 at 7:46am 255
রোজায় সুস্থতার জন্য কিছু জরুরি টিপস রোজায় সুস্থতার জন্য কিছু জরুরি টিপস
16 May 2018 at 4:16pm 213
ইফতারে লেবুর শরবত কেন খাবেন? ইফতারে লেবুর শরবত কেন খাবেন?
15 May 2018 at 3:00pm 126
ছেলে সন্তান চান, তো এই ১০ খাবার খান ছেলে সন্তান চান, তো এই ১০ খাবার খান
13 May 2018 at 8:55am 262
যেসব অভ্যাসে এমনিতেই কমবে ওজন যেসব অভ্যাসে এমনিতেই কমবে ওজন
12 May 2018 at 10:27am 237
মাত্র একটি কাজেই দূর হবে হাঁটু ব্যথা মাত্র একটি কাজেই দূর হবে হাঁটু ব্যথা
11 May 2018 at 6:39pm 242

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
বিশ্বকাপের জন্য এবার দল ঘোষণা করলো স্পেনবিশ্বকাপের জন্য এবার দল ঘোষণা করলো স্পেন
রোহিঙ্গা শিশুদের সাথে বাংলায় কথা বললেন প্রিয়াঙ্কারোহিঙ্গা শিশুদের সাথে বাংলায় কথা বললেন প্রিয়াঙ্কা
ইফতারের পর যে ৩টি কাজ করা উচিত নয়ইফতারের পর যে ৩টি কাজ করা উচিত নয়
ইকার্দিকে ছাড়াই বিশ্বকাপে আর্জেন্টিনার চূড়ান্ত দলইকার্দিকে ছাড়াই বিশ্বকাপে আর্জেন্টিনার চূড়ান্ত দল
আমার ভাইও না বোনও নাআমার ভাইও না বোনও না
বউয়ের সঙ্গে কথা হয় নাবউয়ের সঙ্গে কথা হয় না
পেঁয়াজ-আলু-বেগুনের আলাপসালাপপেঁয়াজ-আলু-বেগুনের আলাপসালাপ
ইফতারে মালাই পাটিসাপটাইফতারে মালাই পাটিসাপটা