JanaBD.ComLoginSign Up

যে ১০ ব্যথা উপেক্ষা করা উচিত নয়

সাস্থ্যকথা/হেলথ-টিপস 10 Feb 2018 at 11:25am 883
Googleplus Pint
যে ১০ ব্যথা উপেক্ষা করা উচিত নয়

যে ব্যথা জীবনহুমকিমূলক শারীরিক দশার ইঙ্গিত দেয় তা সাধারণত তীব্র, হঠাৎ আরম্ভ এবং অন্যান্য উপসর্গ ও লক্ষণের সঙ্গে সম্পর্কযুক্ত হয়ে থাকে। এ প্রতিবেদনে দ্রুত মেডিক্যাল সেবা প্রয়োজন এমন ১০টি ব্যথা সম্পর্কে আলোচনা করা হলো।

* মাথায় ব্যথা
যদি আপনার মাথায় হঠাৎ করে অসহনীয় তীব্র ব্যথা শুরু হয়, তাহলে আপনার ব্রেইন অ্যানিউরিজম থাকতে পারে। ব্রেইন অ্যানিউরিজম হচ্ছে, কোনো আর্টারির প্রাচীরে স্ফীতি বা পিণ্ড। কোনো চিকিৎসা করা না হলে এ রক্তনালী ফেটে যেতে পারে, যার ফলে প্রাণনাশক স্ট্রোক অথবা মস্তিষ্কে বড় ধরনের রক্তপাত হতে পারে। অবিলম্বে অ্যাম্বুলেন্স ডাকুন।

* দাঁতে ব্যথা
আপনার এনামেল বা দাঁতের বাইরের স্তরে ড্যামেজ বা ক্ষয় হলে দাঁতের ভেতরের স্নায়ু অনাবৃত হয়ে যেতে পারে, এর ফলে এ স্থান কোনো ঠান্ডা বা গরম পদার্থের সংস্পর্শে আসলে আপনার অসহ্য ব্যথা হতে পারে, এ কারণে আপনি কোনোকিছু পান করলে ব্যথা অনুভব করবেন। সংবেদনশীলতা ছাড়াও অনাবৃত স্নায়ু আপনাকে ব্যাকটেরিয়াল ইনফেকশনের ঝুঁকিতে রাখতে পারে, যা আপনার শরীরের অন্যান্য অংশেও ছড়িয়ে পড়তে পারে। আপনার ডেন্টিস্টকে দেখান যদি তীব্র দাঁত সংবেদনশীলতা শুরু হয়।

* হাত, কবজি ও বাহুতে ব্যথা
যদি কোনো ব্যথা বা অসাড়তা আপনার আঙুল (বিশেষ করে বুড়ো আঙুল, তর্জনি ও মধ্যমা), হাতের তালু ও কবজিকে প্রভাবিত করে এবং বাহুতে ছড়িয়ে পড়ে, তাহলে আপনার কার্পাল টানেল সিন্ড্রোম থাকতে পারে। চিকিৎসা না করলে হাতের মাংসপেশী সংকুচিত হতে পারে এবং এমনকি আপনার হাতের কার্যক্ষমতাও হারাতে পারেন। চিকিৎসার জন্য যত দ্রুত সম্ভব ডাক্তারের কাছে যান।

* বুকে ব্যথা
বুক ব্যথা হচ্ছে হার্ট অ্যাটাকের ক্লাসিক লক্ষণ। হার্ট বা হৃদপিণ্ডে পর্যাপ্ত অক্সিজেন না পৌঁছলে হার্ট অ্যাটাক হয়ে থাকে। এ ব্যথা চোয়াল, কাঁধ ও গলা বা ঘাড়ের দিকেও অগ্রসর হতে পারে। অবিলম্বে ডাক্তারের শরণাপন্ন হোন।

* মধ্যপিঠে ব্যথা
যদি মধ্যপিঠের ব্যথা ধীরে ধীরে বাড়তে থাকে এবং সেই সঙ্গে জ্বর ও বমিবমি ভাব থাকে, তাহলে আপনার সম্ভবত কিডনি ইনফেকশন হয়েছে। যথা শিগগির সম্ভব ডাক্তার দেখান। এই ইনফেকশন কিডনিকে স্থায়ীভাবে ড্যামেজ করতে পারে, রক্ত দূষিত করতে পারে অথবা কিডনির কার্যক্রম সম্পূর্ণরূপে বন্ধ করে দিতে পারে।

* নিম্নপিঠে ব্যথা
যে ব্যথা পিঠের নিম্নভাগে শুরু হয় এবং পা-কে প্রভাবিত করতে পারে তা সাধারণত সায়েটিকা বা নিতম্ববেদনার লক্ষণ। ব্যথা নিয়ন্ত্রণ ও চিকিৎসার জন্য আপনার ডাক্তারের সঙ্গে কথা বলুন। এছাড়া পায়ে দুর্বলতা থাকলে, ব্লাডার সেনসেশন বা মূত্রথলির অনুভূতি হারিয়ে গেলে অথবা প্রস্রাব নিয়ন্ত্রণ করা না গেলে আপনার কাউডা একুইনা সিন্ড্রোম থাকতে পারে, এটি একটি বিরল রোগ যা স্থায়ী প্যারালাইসিসের কারণ হতে পারে। অবিলম্বে মেডিক্যাল পরীক্ষা করুন।

* তলপেটে ডানদিকে ব্যথা
আপনার তলপেটের ডানদিকে ব্যথা করলে এবং সেই সঙ্গে জ্বর, বমিবমি ভাব অথবা বমি হলে আপনার সম্ভবত অ্যাপেন্ডিসাইটিস আছে। অ্যাপেন্ডিক্স ফেটে গেলে জীবনহুমকিমূলক ইনফেকশন হতে পারে। ডাক্তারের কাছে ভিজিট করুন, তিনি আপনাকে সার্জারির কথা বলতে পারেন।

* তলপেটে ব্যথা
অনেক নারীর ক্ষেত্রে মেন্সট্রুয়েল ক্র্যাম্প বা মাসিকের সময় তলপেটে ব্যথা হওয়া স্বাভাবিক। যদি ব্যথা আরো বাড়তে থাকে অথবা ব্যথা দূর না হয়, তাহলে আপনার এন্ডোমেট্রিওসিস থাকতে পারে, এটি এমন এক অবস্থা যেখানে জরায়ুর ভেতরে যে টিস্যু থাকার কথা তা জরায়ুর বাইরেও বিকাশলাভ করে। ডায়াগনোসিস করার জন্য অবস্টেট্রিশিয়ান-গাইনিকোলজিস্টের শরণাপন্ন হোন, অন্যথায় আপনার বন্ধ্যাত্বের ঝুঁকি বৃদ্ধি পাবে।

* পায়ে ব্যথা
যদি আপনার পায়ে নিস্তেজ বা খিঁচুনিযুক্ত ব্যথা হয় এবং সেই সঙ্গে লালতা, উষ্ণতা ও ফোলা থাকে, তাহলে আপনার ডিপ ভেইন থ্রম্বসিস (ডিভিটি) নামে রক্ত জমাটবদ্ধতা থাকতে পারে, এর জন্য আপনাকে আল্ট্রাসাউন্ড করতে হবে। ব্যথার স্থানে ম্যাসাজ করবেন না, কারণ এতে রক্ত জমাটবদ্ধতা আপনার হৃদপিণ্ড বা ফুসফুসে চলে যেতে পারে।

* পায়ের পাতায় ব্যথা
যদি আপনার পায়ের পাতায় অসাড়তা, প্রদাহ অথবা পিন বা সুই বা সুচ ফোটানোর মতো যন্ত্রণা হয়, তাহলে সম্ভবত ডায়াবেটিসের কারণে আপনার স্নায়ু ড্যামেজ হয়েছে। এমনকি আপনি পায়ের সব ধরনের অনুভূতি হারাতে পারেন। ডাক্তারের কাছে যান, তিনি আপনাকে ব্লাড গ্লুকোজ টেস্টের কথা বলবেন। আক্রান্ত অংশ কেটে ফেলার প্রয়োজন হবে যদি ড্যামেজ খুব বেশি হয়।

Googleplus Pint
Like - Dislike Votes 18 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
রমজানের ৭ বিস্ময়কর স্বাস্থ্য উপকারিতা রমজানের ৭ বিস্ময়কর স্বাস্থ্য উপকারিতা
Yesterday at 9:58am 187
ইফতারে ছোলা খাবেন কেন? ইফতারে ছোলা খাবেন কেন?
18 May 2018 at 7:46am 245
রোজায় সুস্থতার জন্য কিছু জরুরি টিপস রোজায় সুস্থতার জন্য কিছু জরুরি টিপস
16 May 2018 at 4:16pm 200
ইফতারে লেবুর শরবত কেন খাবেন? ইফতারে লেবুর শরবত কেন খাবেন?
15 May 2018 at 3:00pm 116
ছেলে সন্তান চান, তো এই ১০ খাবার খান ছেলে সন্তান চান, তো এই ১০ খাবার খান
13 May 2018 at 8:55am 253
যেসব অভ্যাসে এমনিতেই কমবে ওজন যেসব অভ্যাসে এমনিতেই কমবে ওজন
12 May 2018 at 10:27am 228
মাত্র একটি কাজেই দূর হবে হাঁটু ব্যথা মাত্র একটি কাজেই দূর হবে হাঁটু ব্যথা
11 May 2018 at 6:39pm 234
ক্যানসারের যে লক্ষণগুলো পুরুষদের খেয়াল করা উচিত ক্যানসারের যে লক্ষণগুলো পুরুষদের খেয়াল করা উচিত
07 May 2018 at 8:36pm 350

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
৯০ বছর বয়সেও জিম করেন ফ্লোরিডার ভার্ন৯০ বছর বয়সেও জিম করেন ফ্লোরিডার ভার্ন
মুরগির মাংস টাটকা না বাসি বুঝবেন যেভাবেমুরগির মাংস টাটকা না বাসি বুঝবেন যেভাবে
১ম বর্ষ অনার্স পরীক্ষার ফরম পূরণ শুরু১ম বর্ষ অনার্স পরীক্ষার ফরম পূরণ শুরু
মচমচে বেগুনি তৈরির রেসিপিমচমচে বেগুনি তৈরির রেসিপি
ধার্মিক তিশার জন্য বদলে গেলেন অপূর্বধার্মিক তিশার জন্য বদলে গেলেন অপূর্ব
আর্জেন্টিনার একাদশে জায়গা পেতে মরিয়া কাবায়েরোআর্জেন্টিনার একাদশে জায়গা পেতে মরিয়া কাবায়েরো
হারিস-মেঘনার বিয়েতে যেতে পারেননি হিরো আলমহারিস-মেঘনার বিয়েতে যেতে পারেননি হিরো আলম
ইফতারের আগে দোয়া করলে কবুল হয়?ইফতারের আগে দোয়া করলে কবুল হয়?