JanaBD.ComLoginSign Up
JanaBD.Com অর্থাৎ এ সাইটে টপিক এবং এসএমএস পোস্ট করার নিয়মাবলী

সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণের সময় মহানবী (সা.) যা করতেন

ইসলামিক শিক্ষা 23rd Apr 16 at 12:30am 564
Googleplus Pint
সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণের সময় মহানবী (সা.) যা করতেন

অধিকাংশ সময়েই আমাদের দেশের মানুষেরা অত্যন্ত আনন্দ আর কৌতুহল নিয়ে সূর্যগ্রহন এবং চন্দ্রগ্রহন প্রত্যক্ষ করে থাকে। সূর্য ও চন্দ্র যখন গ্রহনের সময় হয় তখন আমাদের প্রিয় নবী (সা.) এর চেহারা ভয়ে বিবর্ণ হয়ে যেত। তখন তিনি সাহাবীদের নিয়ে জামাতে নামাজ পড়তেন। কান্নাকাটি করতেন। আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করতেন।

আরবীতে সূর্যগ্রহণকে 'কুসূফ' বলা হয়। আর সূর্যগ্রহণের নামাজকে 'নামাজে কুসূফ' বলা হয়। দশম হিজরীতে যখন পবিত্র মদীনায় সূর্যগ্রহণ হয়, ঘোষণা দিয়ে লোকদেরকে নামাজের জন্য সমবেত করেছিলেন। তারপর সম্ভবত তার জীবনের সর্বাদিক দীর্ঘ নামাজের জামাতের ইমামতি করেছিলেনন। সেই নামাজের কিয়াম, রুকু, সিজদাহ মোটকথা, প্রত্যেকটি রুকন সাধারণ অভ্যাসের চেয়ে অনেক দীর্ঘ ছিল।




অবিশ্বাসী বিজ্ঞানীরা প্রথমে যখন মহানবী (সা.) এর এ আমল সম্পর্কে জানতে পারল, তখন তারা এটা নিয়ে ব্যঙ্গ করল (নাউযুবিল্লাহ)। তারা বলল, এ সময় এটা করার কি যৌক্তিকতা আছে? সূর্যগ্রহণের সময় চন্দ্রটি পৃথিবী ও সূর্যের মাঝখানে চলে আসে বলে সূর্যগ্রহণ হয়। ব্যাস এতটুকুই! এখানে কান্না কাটি করার কি আছে? মজার বিষয় হল, বিংশ শতাব্দীর গোড়ার যখন এ বিষয় নিয়ে গবেষণা শুরু করল, তখন মহানবী (সা.) এই আমলের তাৎপর্য বেরিয়ে আসল।আধুনিক সৌর বিজ্ঞানীদের মতে, মঙ্গল ও বৃহস্পতি গ্রহ দু'টির কক্ষপথের মধ্যবলয়ে রয়েছে এস্টিরয়েড (Asteroid), মিটিওরিট (Meteorite) ও উল্কাপিন্ড প্রভৃতি ভাসমান পাথরের এক সুবিশাল বেল্ট, এগুলোকে এককথায় গ্রহানুপুঞ্জ বলা হয়। গ্রহানুপুঞ্জের এইবেল্ট (Belt) আবিষ্কৃত হয় ১৮০১ সালে। এক একটা ঝুলন্ত পাথরের ব্যাস ১২০ মাইল থেকে ৪৫০ মাইল।

বিজ্ঞানীরা আজ পাথরের এই ঝুলন্ত বেল্ট নিয়ে শঙ্কিত। কখন জানি এ বেল্ট থেকে কোন পাথর নিক্ষিপ্ত হয়ে পৃথিবীর বুকে আঘাত হানে, যা পৃথিবীর জন্য ধ্বংসের কারণ হয় কিনা?

গ্রহানুপুঞ্জের পাথর খন্ডগুলোর মাঝে সংঘর্ষের ফলে অনেক ক্ষুদ্র ক্ষুদ্র পাথরখন্ড প্রতিনিয়তই পৃথিবীর দিকে ধেয়ে আসে। কিন্তু সেগুলো পৃথিবীর বায়ুমন্ডলে এসে জ্বলে ভস্ম হয়ে যায়।

কিন্তু বৃহদাকার পাথর খন্ডগুলো যদি পৃথিবীতে আঘাত করে তাহলে কি হবে? প্রায় ৬৫ মিলিয়ন বছর আগে পৃথিবীতে এমনই একটি পাথর আঘাত হেনেছিল। এতে ডাইনোসরসহ পৃথিবীর তাবৎ উদ্ভিদ লতা গুল্ম সব ধ্বংস হয়ে গিয়েছিল। উত্তর আরিজন (Arizon) এ যে উল্কাপিন্ড এসে পরেছিল তার কারণে পৃথিবীতে যে গর্ত হয়েছিল তার গভীরতা ৬০০ ফুট এবং প্রস্থ ৩৮০০ ফুট।

বিজ্ঞানীরা বলেন, সূর্য অথবা চন্দ্রগ্রহণের সময় ঝুলন্ত পাথরগুলো পৃথিবীতে ছুটে এসে আঘাত হানার আশংকা বেশী থাকে। কারণ হচ্ছে,এসময় সূর্য,চন্দ্র ও পৃথিবী একই সমান্তরালে,একই অক্ষ বরাবর থাকে।

ফলে তিনটির মধ্যাকর্ষণ শক্তি একত্রিত হয়ে ত্রিশক্তিতে রুপান্ত্রিত হয়। এমনি মুহূর্তে যদি কোন পাথর বেল্ট থেকে নিক্ষিপ্ত হয় তখন এই ত্রিশক্তির আকর্ষণের ফলে সেই পাথর প্রচন্ড শক্তিতে, প্রবল বেগে পৃথিবীর দিকে আসবে, এ প্রচন্ড শক্তি নিয়ে আসা পাথরটিকে প্রতিহত করা তখন পৃথিবীর বায়ুমন্ডলের পক্ষে অসম্ভব হয়ে দাড়াবে। ফলে পৃথিবীর একমাত্র পরিণতি হবে ধ্বংস।

একজন বিবেকবান মানুষ যদি মহাশূন্যের এ তত্ব জানে, তাহলে তার শঙ্কিত হবারই কথা। এই দৃষ্টিকোন থেকে সূর্য কিংবা চন্দ্রগ্রহণের সময় মহানবী (সা.) এর সেজদারত হওয়া এবং সৃষ্টিকূলের জন্য পানাহ চাওয়ার মধ্যে আমরা একটি নিখুঁত বাস্তবতার সম্পর্ক খুঁজে পাই। মহানবী (সা.) এর এ আমলটি ছিল যুক্তিসঙ্গত ও একান্ত বিজ্ঞানসম্মত।

Googleplus Pint
Jafar IqBal
Administrator
Like - Dislike Votes 35 - Rating 4 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
জিহ্বায় স্বাদ নিলে রোজা কী ভেঙে যায়? জিহ্বায় স্বাদ নিলে রোজা কী ভেঙে যায়?
42 minutes ago 23
যে আমলে নামাজের সওয়াব সত্তর গুণ বেড়ে যায় যে আমলে নামাজের সওয়াব সত্তর গুণ বেড়ে যায়
Yesterday at 8:51am 279
জাকাত কি রমজান মাসেই দিতে হবে? জাকাত কি রমজান মাসেই দিতে হবে?
22 May 2018 at 11:00pm 112
তারাবির নামাজের জন্য ঈমাম টাকা চাইতে পারেন কি না? তারাবির নামাজের জন্য ঈমাম টাকা চাইতে পারেন কি না?
19 May 2018 at 3:36pm 449
‘মুখের লালা পেটে ঢুকলে কী রোজা ভাঙে?’ জেনে নিন রোজায় ৬ টি সাধারণ ভুল ধারণা ‘মুখের লালা পেটে ঢুকলে কী রোজা ভাঙে?’ জেনে নিন রোজায় ৬ টি সাধারণ ভুল ধারণা
19 May 2018 at 2:24pm 668
সাধারণভাবে রোযার ফযীলত সাধারণভাবে রোযার ফযীলত
18 May 2018 at 3:12pm 360
জেনে নিন রোজা অবস্থায় স্বপ্নদোষ হলে কী করবেন? জেনে নিন রোজা অবস্থায় স্বপ্নদোষ হলে কী করবেন?
18 May 2018 at 11:28am 988
রোজার নিয়ত, সাহরি ও ইফতারের মাসায়েল রোজার নিয়ত, সাহরি ও ইফতারের মাসায়েল
17 May 2018 at 6:33pm 473

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
ডিম ভেজে দিই?ডিম ভেজে দিই?
11 minutes ago 3
সংযমটা পরিপূর্ণ হবেসংযমটা পরিপূর্ণ হবে
12 minutes ago 8
স্বামীর কতগুলো বিশেষ রোগের নাম ও লক্ষণস্বামীর কতগুলো বিশেষ রোগের নাম ও লক্ষণ
16 minutes ago 5
ইংরেজি শিক্ষার আসর - ৭৩তম পর্বইংরেজি শিক্ষার আসর - ৭৩তম পর্ব
22 minutes ago 3
সাধারন জ্ঞানের আসর - ১৮৪তম পর্বসাধারন জ্ঞানের আসর - ১৮৪তম পর্ব
24 minutes ago 4
জিহ্বায় স্বাদ নিলে রোজা কী ভেঙে যায়?জিহ্বায় স্বাদ নিলে রোজা কী ভেঙে যায়?
42 minutes ago 23
যেসব ব্যথাকে কখনোই অবহেলা করবেন নাযেসব ব্যথাকে কখনোই অবহেলা করবেন না
45 minutes ago 16
হার্ট অ্যাটাকের যে লক্ষণগুলো আপনি জানতেন নাহার্ট অ্যাটাকের যে লক্ষণগুলো আপনি জানতেন না
48 minutes ago 5