JanaBD.ComLoginSign Up
JanaBD.Com অর্থাৎ এ সাইটে টপিক এবং এসএমএস পোস্ট করার নিয়মাবলী

পিতামাতাকে অসন্তুষ্ট করার পরিণাম…

ইসলামিক শিক্ষা 23rd Apr 16 at 12:33am 816
Googleplus Pint
পিতামাতাকে অসন্তুষ্ট করার পরিণাম…

ইমাম তাবরানী ও ইমাম আহমাদ একটি ঘটনা বর্ণনা করেছেন । রাসুল (সাঃ) এর যুগে আলকামা নামে মদীনায় এক যুবক বাস করতো । সে নামায, রোযা ও সদকার মাধ্যমে আল্লাহ তায়ালার ইবাদাত বন্দেগীতে অতিশয় অধ্যবসায় সহকারে লিপ্ত থাকতো । একবার সে কঠিন রোগে আক্রান্ত হলো । তার স্ত্রী রাসুল (সাঃ) এর কাছে খবর পাঠালো যে, “আমার সামী আলকামা মুমূর্ষ অবস্থায় আছে । হে রাসুল, আমি আপনাকে তার অবস্থা জানানো জরুরী মনে করেছি ।” রাসুল (সাঃ) তৎক্ষণাত হযরত আম্মার, সুহাইব ও বিলাল (রাঃ) কে তার কাছে পাঠালেন । তাদেরকে বলে দিলেন যে, “তোমরা তার কাছে গিয়ে তাকে কলেমায়ে শাহাদাৎ পড়াও ।” তারা গিয়ে দেখলেন, আলকামা মুমূর্ষ অবস্থায় রয়েছে ।

তাই তারা তাকে “লা-ইলাহা ইল্লাল্লাহু” পড়াতে চেষ্টা করতে লাগলেন । কিন্তু সে কোন মতেই কলেমা উচ্চারণ করতে পারছিল না । অগত্যা তারা রাসুল (সাঃ) কে খবর পাঠালেন যে, আলকামার মুখে কলেমা উচ্চারিত হচ্ছে না । যে ব্যক্তি এই সংবাদ নিয়ে গিয়েছিলেন, তার কাছে রাসুল (সাঃ) জিজ্ঞাসা করলেনঃ “আলকামার পিতামাতার মধ্যে কেউ কি জীবিত আছে?” সে বললোঃ “হে রাসুল, তার কেবল বৃদ্ধা মা বেচে আছে ।” রাসুল (সাঃ) তৎক্ষনাত তাকে আলকামার মায়ের কাছে পাঠালেন এবং বললেনঃ “তাকে গিয়ে বল যে, তুমি যদি রাসুল (সাঃ) এর কাছে যেতে পার তবে চল, নচেত অপেক্ষা কর, তিনি তোমার সাথে সাক্ষাত করতে আসছেন ।” দূত আলকামার মায়ের কাছে উপস্থিত হয়ে রাসুল (সাঃ) যা বলেছিলেন যা বলেছিলেন তা জানালে আলকামার মা বললেনঃ “রাসুল (সাঃ) এর জন্য আমার প্রাণ উৎসর্গ হোক । তার কাছে বরং আমিই যাবো ।” বৃদ্ধা লাঠি ভর দিয়ে রাসুল (সাঃ) এর কাছে এসে সালাম করলেন । রাসুল (সাঃ) সালামের জবাব দিয়ে বললেনঃ “ওহে আলকামার মা, আমাকে আপনি সত্য কথা বলবেন ।




আর যদি মিথ্যা বলেন, তবে আল্লাহর কাছ থেকে আমার কাছে ওহি আসবে । বলুন তো, আপনার ছেলে আলকামার স্বভাব চরিত্র কেমন ছিল?” বৃদ্ধা বললেনঃ “হে আল্লাহর রাসুল, সে প্রচুর পরিমাণে নামায, রোযা ও সদকা আদায় করতো ।” রাসুল (সাঃ) বললেনঃ তার প্রতি আপনার মনোভাব কী? বৃদ্ধা বললেনঃ “হে আল্লাহর রাসুল, আমি তার প্রতি অসন্তুষ্ট ।” রাসুল (সাঃ) বললেন, “কেন?” বৃদ্ধা বললেনঃ “সে তার স্ত্রীকে আমার ওপর অগ্রাধিকার দিত এবং আমার আদেশ অমান্য করতো ।” রাসুল (সাঃ) বললেনঃ “আলকামার মায়ের অসন্তোষ হেতু কলেমা উচ্চারণে আলকামার জিহবা আড়ষ্ট হয়ে গেছে ।” তারপর রাসুল (সাঃ) বললেনঃ “হে বিলাল, যাও, আমার জন্য প্রচুর পরিমাণে কাষ্ঠ যোগাড় করে নিয়ে এসো ।”

বৃদ্ধা বললেনঃ “হে আল্লাহর রসুল, কাষ্ঠ দিয়ে কি করবেন?” রাসুল (সাঃ) বললেনঃ “আমি ওকে আপনার সামনেই আগুন দিয়ে পুড়িয়ে দেব ।” বৃদ্ধা বললেনঃ “হে আল্লাহর রাসুল । আমার সামনেই আমার ছেলেকে আগুন দিয়ে পোড়াবেন । তা আমি সহ্য করতে পারবো না ।” রাসুল (সাঃ) বললেনঃ “ওহে আলকামার মা, আল্লাহর আযাব এর চেয়েও কঠোর এবং দীর্ঘস্থায়ী । এখন আপনি যদি চান যে, আল্লাহ আপনার ছেলেকে মাফ করে দিক, তাহলে তাকে আপনি মাফ করে দিন এবং তার ওপর সন্তুষ্ট হয়ে যান । নচেত যে আল্লাহর হাতে আমার প্রাণ তার কসম, যতক্ষণ আপনি তার ওপর অসন্তুষ্ট থাকবেন, ততক্ষণ নামায-রোযা ও সদকা দিয়ে আলকামার কোন লাভ হবে না ।”

একথা শুনে আলকামার মা বললেনঃ “হে আল্লাহর রাসুল, আমি আল্লাহকে, আল্লাহর ফেরেশতাদেরকে এবং এখানে যে সকল মুসলমান উপস্থিত, তাদের সকলকে সাক্ষী রেখে বলছি যে, আমি আমার ছেলে আলকামার ওপর সন্তুষ্ট হয়ে গিয়েছি ।” রাসুল (সাঃ) বললেনঃ “ওহে বিলাল, এবার আলকামার কাছে যাও । দেখ, সে লা-ইলাহা ইল্লাল্লাহ বলতে পারে কি না । কেননা আমার মনে হয়, আলকামার মা আমার কাছে কোন লাজলজ্জা না রেখে যথারথ কথাই বলেছে ।” হযরত বিলাল (রাঃ) তৎক্ষনাত গেলেন । শুনতে পেলেন, ঘরের ভেতর থেকে আলকামা উচ্চসরে উচ্চারণ করছে “লা-ইলাহা ইল্লাল্লাহ” । অতঃপর বিলাল গৃহে প্রবেশ করে উপস্থিত জনতাকে বললেনঃ শুনে রাখ, আলকামার মা অসন্তুষ্ট থাকার কারণে সে প্রথমে কলেমা উচ্চারণ করতে পারে নি ।

পরে তিনি সন্তুষ্ট হয়ে যাওয়ায় তার জিহবা কলেমা উচ্চারণে সক্ষম হয়েছে । অতঃপর আলকামা সেই দিনই মারা যায় এবং রাসুল (সাঃ) নিজে উপস্থিত হয়ে তার গোসল ও কাফনের নির্দেশ দেন, জানাজার নামায পড়ান এবং দাফনে শরীক হন । অতঃপর তার কবরে দাঁড়িয়ে রাসুল (সাঃ) বলেনঃ “হে আনসার ও মুহাজেরগণ! যে ব্যক্তি মায়ের ওপর স্ত্রীকে অগ্রাধিকার দেয় তার ওপর আল্লাহ, ফেরেশতাগণ ও সকল মানুষের অভিসম্পাত! আল্লাহ তার পক্ষে কোন সুপারিশ কবুল করবেন না । কেবল তওবা করে ও মায়ের প্রতি সদব্যবহার করে তাকে সন্তুষ্ট করলেই নিস্তার পাওয়া যাবে । মনে রাখবে, মায়ের সন্তুষ্টিতেই আল্লাহর সন্তোষ এবং মায়ের অসন্তোষেই আল্লাহর অসন্তোষ ।”

Googleplus Pint
Jafar IqBal
Administrator
Like - Dislike Votes 29 - Rating 4 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
জিহ্বায় স্বাদ নিলে রোজা কী ভেঙে যায়? জিহ্বায় স্বাদ নিলে রোজা কী ভেঙে যায়?
42 minutes ago 23
যে আমলে নামাজের সওয়াব সত্তর গুণ বেড়ে যায় যে আমলে নামাজের সওয়াব সত্তর গুণ বেড়ে যায়
Yesterday at 8:51am 279
জাকাত কি রমজান মাসেই দিতে হবে? জাকাত কি রমজান মাসেই দিতে হবে?
22 May 2018 at 11:00pm 112
তারাবির নামাজের জন্য ঈমাম টাকা চাইতে পারেন কি না? তারাবির নামাজের জন্য ঈমাম টাকা চাইতে পারেন কি না?
19 May 2018 at 3:36pm 449
‘মুখের লালা পেটে ঢুকলে কী রোজা ভাঙে?’ জেনে নিন রোজায় ৬ টি সাধারণ ভুল ধারণা ‘মুখের লালা পেটে ঢুকলে কী রোজা ভাঙে?’ জেনে নিন রোজায় ৬ টি সাধারণ ভুল ধারণা
19 May 2018 at 2:24pm 668
সাধারণভাবে রোযার ফযীলত সাধারণভাবে রোযার ফযীলত
18 May 2018 at 3:12pm 360
জেনে নিন রোজা অবস্থায় স্বপ্নদোষ হলে কী করবেন? জেনে নিন রোজা অবস্থায় স্বপ্নদোষ হলে কী করবেন?
18 May 2018 at 11:28am 988
রোজার নিয়ত, সাহরি ও ইফতারের মাসায়েল রোজার নিয়ত, সাহরি ও ইফতারের মাসায়েল
17 May 2018 at 6:33pm 473

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
ডিম ভেজে দিই?ডিম ভেজে দিই?
11 minutes ago 3
সংযমটা পরিপূর্ণ হবেসংযমটা পরিপূর্ণ হবে
13 minutes ago 8
স্বামীর কতগুলো বিশেষ রোগের নাম ও লক্ষণস্বামীর কতগুলো বিশেষ রোগের নাম ও লক্ষণ
16 minutes ago 5
ইংরেজি শিক্ষার আসর - ৭৩তম পর্বইংরেজি শিক্ষার আসর - ৭৩তম পর্ব
23 minutes ago 3
সাধারন জ্ঞানের আসর - ১৮৪তম পর্বসাধারন জ্ঞানের আসর - ১৮৪তম পর্ব
25 minutes ago 4
জিহ্বায় স্বাদ নিলে রোজা কী ভেঙে যায়?জিহ্বায় স্বাদ নিলে রোজা কী ভেঙে যায়?
42 minutes ago 23
যেসব ব্যথাকে কখনোই অবহেলা করবেন নাযেসব ব্যথাকে কখনোই অবহেলা করবেন না
45 minutes ago 16
হার্ট অ্যাটাকের যে লক্ষণগুলো আপনি জানতেন নাহার্ট অ্যাটাকের যে লক্ষণগুলো আপনি জানতেন না
48 minutes ago 5